কিভাবে একটি অভিযোগ দায়ের করা হয়?
একটি প্ল্যাটফর্ম যেখানে দ্রুত সংশোধনের জন্য আপনার অভিযোগগুলি লজ করতে পারেন:
কেন্দ্রীয় পাবলিক গ্রেভ্যান্স রিড্রেস অ্যান্ড মনিটরিং সিস্টেম (সিপিগ্রাহগুলি) এনআইসিএইচ-এর মাধ্যমে তৈরি করা একটি অনলাইন ওয়েব-সক্রিয় সিস্টেম। এটি পাবলিক গ্রীভেন্সেস (ডিপিজি) এবং প্রশাসনিক সংস্কার ও পাবলিক গ্রেভিন্সেস (ডারপিজে) বিভাগের সহযোগিতায় এনআইসি দ্বারা পরিচালিত। সিপিগ্রাফগুলি ওয়েব প্রযুক্তি ভিত্তিক প্ল্যাটফর্ম যা প্রাথমিকভাবে লক্ষ্য করা হয় যে, কোনও সময়ে এবং যেকোনো সময় (24×7) ভিত্তিতে মন্ত্রণালয় / বিভাগ / সংস্থাগুলি এই অভিযোগগুলির দ্রুত এবং অনুকূল প্রতিকারের জন্য তদন্ত ও ব্যবস্থা গ্রহণের জন্য জঘন্য নাগরিকদের অভিযোগগুলি জমা দিতে সক্ষম। ট্র্যাকিং অভিযোগগুলি এই পোর্টালটি সিস্টেমের মাধ্যমে অনন্য নিবন্ধন সংখ্যা তৈরির মাধ্যমে সহায়তা করে।
যে সমস্যাগুলি প্রতিকারের জন্য নেওয়া হয় না :-
- কোন আদালত কর্তৃক প্রদত্ত রায় সম্পর্কিত সাব-বিচার ব্যবস্থা বা কোনও বিষয়।
- ব্যক্তিগত ও পারিবারিক বিরোধ
- RTI বিষয়
- দেশটির আঞ্চলিক অখণ্ডতা বা অন্যান্য দেশের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের উপর প্রভাব ফেলে এমন কিছু।
- অভিভাবন
প্রতিকার প্রক্রিয়া প্রবাহ:-
পরিদর্শন: https://pgportal.gov.in/
জন অভিযোগ শাখা
স্থান : সমস্ত সরকারী অফিস, খোয়াই | শহর : খোয়াই